বিজয়ের সুবর্ণজয়ন্তী ও নজরুলের ৯৯তম কারামুক্তি দিবস উদযাপন।কচিপাতা

0
164
নজরুলের ৯৯তম কারামুক্তি
বিজয়ের সুবর্ণজয়ন্তী ও নজরুলের ৯৯তম কারামুক্তি দিবস উদযাপন
বৃহস্পতিবার, পৌষ ১, ১৪২৮ ( Thursday, December 16, 2021)
মহান বিজয়ের সুবর্ণজয়ন্তী তথা বাংলাদেশের ৫০তম জন্মদিন এবং জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ৯৯তম কারামুক্তি দিবস উদযাপন উপলক্ষে এক বিশেষ আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয় ১৬ ডিসেম্বরের সকালে। শান্তিনগরের গোল্ডেন এরা কিডস স্কুল প্রাঙ্গনে সকাল ১০টায় নজরুল প্রমীলা পরিষদ ঢাকা মহানগর শাখা আয়োজিত উক্ত আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নজরুল প্রমীলা পরিষদ কেন্দ্রীয় কমিটির সভাপতিমণ্ডলীর সদস্য এম আর মনজু। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ঢাকা মহানগর শাখার সভাপতি অধ্যক্ষ সালমা আহমেদ হীরা।
সংগঠনের সাধারণ সম্পাদক মো. রিফাত আমিনের সঞ্চালনায় উক্ত আলোচনা অনুষ্ঠানে প্রথমেই স্বাগত বক্তব্য প্রদান করেন কচিপাতা পত্রিকার সম্পাদক আলেয়া বেগম আলো এবং বক্তব্য প্রদান করেন কবি সৈয়দ নাজমুল আহসান , বিশিষ্ট উপস্থাপক ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব টিমুনীখান রীনো, সংগঠক জিয়াউল ইসলাম জিয়া, কবি মোহাম্মদ ইসমাঈল, ফারজানা আক্তার, দিলারা আহমেদ, ডেইজি, তানিয়া কামাল এবং গোল্ডেন এরা কিডস স্কুলের, ভার্চুয়াল ভাবে যুক্ত হন নজরুল প্রমীলা পরিষদ কেন্দ্রীয় শাখার দপ্তর সম্পাদক ডাঃ এম এ মুক্তাদীর। এবং গোল্ডেন এরা কিডস স্কুলের সভাপতি রাসেল আহমেদ ।
বক্তারা আলোচনায় স্বাধীনতা ও বিজয়ের সুবর্ণজয়ন্তীর বিশেষ এই দিনে শতকের অভিযাত্রায় শামিল হবার দৃপ্ত প্রত্যয় ব্যক্ত করেন। একইসাথে দাবি তুলেন, বিজয়ের ৫০ পেরিয়ে শতকের পথে বাংলাদেশের যে যাত্রা শুরু হলো তার সুচনালগ্নেই জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অসমাপ্ত উদ্যোগগুলোকে দ্রুততম সময়ের মধ্যে সমাপ্ত করার।
তারই অংশ হিসেবে বঙ্গবন্ধুর প্রিয় কবি কাজী নজরুল ইসলামের ‘জাতীয় কবি’ অভিধাকে সাংবিধানিক স্বীকৃতি প্রদান, নজরুল ইসলামের স্মৃতি বিজড়িত মানিকগঞ্জের তেওতা কিংবা অন্য যেকোন স্থানে শান্তি নিকেতনের আদলে একটি পুর্ণাঙ্গ ‘নজরুল নিকেতন’ প্রতিষ্ঠা, ধুমকেতু শতবর্ষ পূর্তী ও উপমহাদেশের স্বাধীনতা ঘোষণার শতবর্ষ পূর্তী, জাতীয় কবির ৪৪ তম মৃত্যুবার্ষিকী এবং জাতীয় কবি কাজী নজরুল ইসলামের স্ত্রী প্রমিলা দেবীকে ‘জাতীয় নারী’ অভিধায় স্বীকৃতি প্রদানের দাবি উত্থাপন করা হয় আলোচনা সভায়।
সভায় মহান স্বাধীনতা সংগ্রামে আত্মবলিদানকারী বীর মুক্তিযোদ্ধা, বীরাঙ্গনাসহ ভাষা আন্দোলন থেকে স্বাধীনতা আন্দোলনের সকল শহিদদের প্রতি এবং ভাষাসৈনিক রওশন আরা বাচ্চু ও ভাষা মতিন সহ প্রয়াত সকল গুণীজনদের প্রতি বিশেষ শ্রদ্ধা জানানো হয়।

বিজ্ঞাপন

একটি রিপ্লাই দিন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.