আমাদের নজরুল

0
749

কাজী নজরুল ইসলাম পশ্চিমবঙ্গের বর্ধমান জেলার আসানসোল মহকুমার চুরুলিয়া গ্রামে ১৮৯৯ সালে জন্মগ্রহণ করেন। বাংলা সনের হিসাব অনুসারে তারিখটি ছিলো ১১ই জৈষ্ঠ।

তখনো পর্যন্ত চুরুলিয়া গ্রামের তেমন কোন পরিচয় ছিলো না। আসানসোল মহকুমার অজ্ঞাত-অখ্যাত একটি ছোট গ্রাম ছিলো চুরুলিয়া।

চুরুলিয়া গ্রামের একদিকে রয়েছে ছোট একটি নদী ফাল্গুন-চৈত্র মাসে এক ফোঁটা পানিও থাকত না এই নদীর বুকে। গরুর গাড়ি, সাইকেল ইত্যাদি সহ মানুষ হেটে চলাচল করতো এর ওপর দিয়ে। রাস্তা-ঘাটেরও অভাব ছিলো তখন। আজকের মত এমন চমৎকার পরিবেশ তখন কল্পনাই করা যেত না। নিতান্তই অপরিচিত ছিলো আসানসোলের চুরুলিয়া গ্রামটি। এই গ্রাম থেকে কিছুটা দূরে ছিলো রাণীগঞ্জের কয়লা খনি। তাই ইংরেজ সরকার একটি রেল লাইন নির্মাণ করেছিলো কয়লা খনির সঙ্গে যোগাযোগের সুবিধার জন্যে। বর্তমানে অবশ্য সে অবস্থা আর নেই। ইংরেজ সরকার চলে যাওয়ার পর নানা ধরনের যোগাযোগ ব্যবস্থা প্রতিষ্ঠিত হয়েছে। আধুনিক বিজ্ঞানের উন্নতির ফলে বড় বড় গাড়িও এসেছে। এই গ্রামেরই এক দরিদ্র মুসলিম পরিবারে জন্ম নিয়েছিলেন কাজী নজরুল ইসলাম।

নজরুল ইসলামের পিতার নাম কাজী ফকির আহমদ ও মাতার নাম জাহেদা খাতুন। তাদের বাড়ির দক্ষিণ দিকে একটি বিরাট পুকুর ছিলো। এই পুকুরকে বলা  তো ‘পীর-পুকুর’। জানা যায়, অতি প্রাচীনকালে সেইস্থানে একজন পীর সাহেব বাস করতেন। নবাব সিরাজ-উদ-দৌলার আমলে পীর সাহেব নবাবের নিকট থেকে কিছু নিষ্কর (কর ব্যতীত) জমি পেয়েছিলেন। তার সাহায্যেই তিনি সেইস্থানে পুকুরটি খনন করেছিলেন এবং নির্মাণ করেছিলেন বড় মসজিদ। পীর সাহেবের ইন্তেকালের পর ঐ পীর পুকুর ও মজসিদটির দায়িত্ব পড়ে নজরুলের পিতামহ কাজী আমিনুল্লাহর ওপর। নজরুলের পিতা কাজী ফকির আহমদও বড় হয়ে তার পিতার কাজ বুঝে নিয়ে কর্তব্যকাজে মনোযোগ দিলেন। নজরুলের জন্মের পূর্বে তার চারভাই-ই জন্মের পর মৃত্যুবরণ করে। তাই পিতা ফকির বন্ধু-বান্ধব ও আত্মীয়স্বজনরা তাকে ‘দুখু মিঞা’ বলেই ডাকতেন। নজরুল ইসলাম এর কৈশোর জীবনের প্রতিটি মুহূর্তে এই নামের সার্থকতা ছিলো।

নজরুল ইসলামের বয়স যখন মাত্র আট বছর, তখন তার পিতা, ফকির আহমদ মৃত্যুবরণ করেন। এ অবস্থায় নজরুলের মা জাহেদা খাতুন নিরূপায় হয়ে পড়লেন। এক নিদারুণ দুঃখ-দুর্দশা নেমে এল তাদের জীবনে। অনাহারে অর্ধাহারে শুরু হলো দিন যাপনের পালা। কোনো দিন খাবার জোটে কোনো দিন জোটে না। এতোসব দুঃখ-দুর্দশাকে অগ্রাহ্য করেই নিজ গ্রামের মক্তব থেকে দুঃখু মিঞা কৃতিত্বের সঙ্গে নিম্ন প্রাথমিক পরীক্ষায় উত্তীর্ণ হন।

একটি রিপ্লাই দিন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.