কবি মনিরউদ্দীন ইউসুফ অনূদিত কাব্যগ্রন্থ আলোচনা

0
509

মননশীল সাহিত্যক মনিরউদ্দীন ইউসুফের জন্মশতবর্ষ উপলক্ষে গত ২৯ জুলাই ২০১৮ রবিবার, বিকেল সাড়ে ৫ টায় বাংলা মটরস্থ বিশ্ব সাহিত্য কেন্দ্র মিলনায়তন এ তাঁর পাঁচটি অনূদিত কাব্যগন্থের ওপর এক আলোচনা সভা অুনাষ্ঠত হয়। সভায় সভাপতিত্ব করেন জাতিসত্তার কবি মুহম্মদ নূরুল হুদা ও অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইসলামী প্রজাতন্ত্র ইরান দূতাবাসের কালচারাল কাউন্সিলর সৈয়দ মূসা হোসেইনী। ……………..

তাহার ৫টি কাব্যগ্রন্থ হলো- ইকবালের কাব্য সঞ্চয়ন, দীওয়ান ই গালিব, কালামে রাগিব, হাফেজের গজল ও ফেরদৌসীর শাহনামার ওপর বক্তব্য রাখেন যথাক্রমে : অধ্যাপক ড. মুহম্মদ ইসরাফিল (ঢাকা বিশ্ববিদ্যালয়), কবি ও সাংবাদিক হাসান হাফিজ, অধ্যাপক ড. মোহাম্মদ বাহাউদ্দিন (ঢাকা বিশ্ববিদ্যালয়) , ড. মওলানা মুহম্মদ ঈসা শাহেদী, গবেষক ও অনুবাদক কবি শামীমা চৌধুরী ও ড. মোহাম্মদ আবদুল হাই (সাধারণ সম্পাদক, বিদ্যাসাগর সোস্যাইটি)।

অনূদিত কাব্যগ্রন্থ থেকে আবৃত্তি পাঠ করেন, বর্ষিয়ান আবৃত্তিশিল্পি বদরুল আহসান খান, কবি আলাউদ্দিন গাজী, কবি মুহম্মদ রবিউল হোসেন, কবি রেহানা সুলতানা, কচিপাতা সম্পাদক আলেয়া বেগম আলো, কবি জেসমিন রুমি ও কবি ইউসুফ তনয় সাঈদ আহমদ আনীস। কবি মানসুর মুজাম্মিলের সঞ্চালনায় সূচনা বক্তব্য দেন এহতেশাম আহম্মেদ পারওয়েজ এবং ধন্যবাদ জ্ঞাপন করেন পরিষদ সদস্য- ইতিহাসবিদ মোহাম্মদ আশরাফুল ইসলাম।

৪ ঘণ্টাব্যাপী সিরিয়াসধর্মী ও মিলনায়তন ভর্তি গুরুত্বপূর্ণ এই সভায় অনেক গণ্যমান্য অতিথিরাও উপস্থিত ছিলেন। এদের মাঝে আরও ছিলেন জাতীয় পুরস্কারপ্রাপ্ত গুণী সঙ্গীত পরিচালক শেখ সাদী খান, বাংলাভিশনের আশরাফউদ্দিন আহাম্মদ, এফসিএ, ইতিহাসবিদ ড. এস. এম. ইলিয়াছ। ‘প্রিমিয়াম সুইটস’ বাংলাদেশ, সমগ্র অনুষ্ঠানটি স্পন্সর করে সাথে মিস্টিপানে আপ্যায়িত করে সকল আগত অতিথিবিন্দকে।

একটি রিপ্লাই দিন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.