খুদে পন্ডিতের পাঠশালা’র চৈত্র সংক্রান্তি ও বৈশাখী আগমনী উৎসব ১৪২৬ উদযাপন । কচিপাতা

0
73

ঢাকা শান্তিনগরস্থ লিট্ল মাস্টার স্কুল (খুদে পন্ডিতের পাঠশালা) র শিক্ষক, শিক্ষার্থীরা ও অভিভাবকবৃন্দ মিলে উদযাপন করেছে চৈত্র সংক্রান্তি ও বৈশাখী আগমনী উৎসব ১৪২৬। বিদ্যালয় প্রাঙ্গনে সকাল দশটায় শুর হয় এ উৎসব। কথা সাহিত্যিক, প্রাবন্ধিক, ভাষা সৈনিক, মুক্তিযোদ্ধা, অধ্যাপক হাজেরা নজরুল-এর সভাপতিত্বে উৎসবের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ‘শাহনামা’ বঙ্গানুবাদ খ্যাত কবি মণির উদ্দিন ইউসূফ এর পুত্র কবি, গবেষক, প্রাবন্ধিক সাঈদ আহমেদ আনীস, শিশু কিশোর পত্রিকা ‘কচিপাতা’ র সম্পাদক আলেয়া বেগম আলো । উপস্থিত ছিলেন বিদ্যালয়ের অধ্যক্ষ সালমা আহমেদ হীরা। উৎসবকে উৎসব মুখর করার জন্য আরও উপস্থিত ছিলেন, কবি সৈয়দ নাজমুল আহসান এবং ভাষা আন্দোলন স্মৃতিরক্ষা পরিষদের সাধারন সম্পাদক ডা: এম এ মুক্তাদীর প্রমূখ। অনুষ্ঠানের সার্বিক তত্ত্বাবধানে ছিলেন শিক্ষকবৃন্দ। মঞ্চ সজ্জায় ছিলেন অংকন শিক্ষক অজিত কুমার সরকার ।

বিদ্যালয়ের অধ্যক্ষ সালমা আহমেদ হীরা তার শুভেচ্ছা বক্তব্যে, যা কিছু অসুন্দর সব কিছুকে পেছনে ফেলে যা কিছু সুন্দর তাকে বরণ করে নতুন বছর কে স্বাগত জানিয়ে অভিভাবকবৃন্দের উদ্দেশ্যে বলেন, সন্তানকে সত্যিকার অর্থে মানুষ তৈরি করতে হবে। তিনি আরও বলেন সন্তানের মধ্যে নৈতিকতা, মূল্যবোধ, সংস্কৃতিবোধ তৈরি করে সত্যিকার অর্থে মানুষ তৈরি করতে পারলেই সে হবে পরিবারের জন্য ও জাতির জন্য যোগ্যতম।
অতিথিবৃন্দ অভিভাবকবৃন্দের উদ্দেশ্যে বলেন, ফলাফলকে স্বাফল্যের মাপকাঠি না ভেবে শেখাটা জরুরি এবং মানুষ হওয়াটা তার থেকে জরুরি। উপস্থিত অতিথিবৃন্দ ছোট ছোট শিক্ষার্থীদের মনোমুগ্ধকর পরিবেশনা এবং পুরো অনুষ্ঠান জুড়ে ষোল আনা বাঙ্গালীয়ানার ছোঁয়ায় মুগ্ধতা প্রকাশ করেন ।

তাঁরা আরো বলেন, এই আয়োজনের বাঙ্গালীয়ানা সত্যিই প্রশংসার দাবিদার। নাচে, গানে, ছড়ায়, ফ্যাশন শো, কবিতায় মেতে উঠেছিল বিদ্যালয়ের সকল শিক্ষার্থীরা। মূল আর্কষণ ছিল ফ্যাশন শো। সেই সাথে বৈশাখী ঐতিহ্যবাহী মন্ডা মিঠাই বাতাসা, নকুলদানা, মুড়ালি–, সন্দেশ, ট্রফি সন্দেশ, চিড়ার মোয়া, নারিকেলের নাড়,– কদমা, তেঁতুলের চকলেট, আচার, মনাক্কা, বাদাম পাঁপড়ি, মটর ভাজা, মিঠাই, ঝাল মুড়ি, খাস্তাসহ ষোলোপদ এবং বৈশাখী উপহার বাঁশি ও মুখোশ শিক্ষার্থীদের জুগিয়েছিল বাড়তি আনন্দের খোরাক।

একটি রিপ্লাই দিন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.