গ্রন্থ আলোচনা । সুবহে সাদিক । আবদুল মুকীত চৌধুরী

0
203
সুবহে সাদিক

গ্রন্থ আলোচনা । সুবহে সাদিক ।

বিজ্ঞাপন

আবদুল মুকীত চৌধুরী

১৪৪২ হিজরী -২০২০ ঈসায়ী (ঈদে মীলাদুন্নবী সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম স্মারক)।

সম্পাদকমন্ডলীর সভাপতি : আখতার হোসাইন জাহেদ।
সম্পাদক : হুমায়ূনুর রহমান লেখন। সহকারী সম্পাদক : মোজতবা হাসান চৌধুরী নোমান, সৈয়দ আহমদ আল জামিল।
সহযোগিতায় : সুলতান আহমদ, মাহবুবুর রহমান ফরহাদ, জাহেদুর রহমান।

বাংলাদেশ আনজুমানে তালামীযে ইসলামিয়া জাতীয় পর্যায়ে অন্যতম প্রধান সাংস্কৃতিক ঐতিহ্যবাহী প্রতিষ্ঠান। সুদীর্ঘকাল ধরে এ সংগঠন পবিত্র ঈদে মীলাদুন্নবী (সা.) উপলক্ষে স্মারক প্রকাশ করে আসছে। আল্লাহ রাব্বুল ‘আলামীন প্রেরিত বিশ্বনবী রাহমাতুল্লিল ‘আলামীন ও শেষ নবী খাতামুন নবীয়্যিন মুহাম্মদুর রাসূলুল্লাহ (সা.)। অনুপম মর্যাদায় গোটা সৃষ্টি জগতে একক–আল্লাহর সালামে ভূষিত তিনি। বিশ্বে সর্বোচ্চ সম্মানে উদযাপিত হয় তাঁর পবিত্র জন্মদিন। বাংলাদেশের মুসলমানরাও এ উপলক্ষে বিশেষ অনুষ্ঠানাদি এবং ক্ষেত্রবিশেষে প্রকাশনার আয়োজন করেন। প্রকাশিত হয় স্মারক সংকলন। বিশ্বনবীর পবিত্র জীবনের বিভিন্ন দিকের প্রতি আলোকপাতধর্মী এসব সংকলনের কয়েকখানা জাতীয় পর্যায়ে সুপরিচিত–মহানবী প্রেমিকদের জন্য সাহিত্য মানোত্তীর্ণ ও উপস্থাপনায় শিল্প-সৌকর্যমন্ডিত এ সব বার্ষিকী সুপ্রিয় উপহার স্বরূপ। সুবহে সাদিক তেমনি একখানা মীলাদুন্নবী (সা) স্মারক।

হযরত আল্লামা ইমাদ উদ্দিন চৌধুরী বড় ছাহেব কিবলাহ ফুলতলী এর দু’আ দিয়ে সূচিত সুবহে সাদিক এ সংখ্যার লেখকমন্ডলীতে রয়েছেন আল্লামা আব্দুল লতিফ চৌধুরী ফুলতলী ছাহেব কিবলাহ (র) (অনুবাদঃ মুহাম্মদ হুছামুদ্দীন চৌধুরী ), সায়্যিদ মুহাম্মদ ইবনু আলাভী আল মালিকী (র) (অনুবাদ : মুহাম্মদ মাহমুদুল হাসান), মাওলানা মোঃ ইমাদ উদ্দিন চৌধুরী ফুলতলী, মাওলানা মুহাম্মদ ফরীদুদ্দীন আত্তার (র), মাওলানা মোহাম্মদ আমিনুল ইসলাম, ড. মুস্তাফিজুর রহমান, মুফতি মাওলানা মোঃ গিয়াস উদ্দিন চৌধুরী, রূহুল আমীন খান, অধ্যাপক হাসান আবদুল কাইয়ূম, অধ্যাপক এম এ রকিব, ড মুহাম্মদ সিদ্দিক, অধ্যাপক ড মো আবদুল কাদির, ড মুহাম্মদ ঈসা শাহেদী, ড সৈয়দ শাহ্ এমরান, ড আবদুল আজীজ আল-হেলাল, মোহাম্মদ মঈনুল ইসলাম পারভেজ, মাওলানা সিরাজুল ইসলাম ফারুকী প্রমুখ, যাঁদের মধ্যে মরহুম ও জীবিতরা রয়েছেন।

এতে রয়েছে রাসূল (সা.)- এর নছবনামা, বৈশিষ্ট্য, দীদার, সুবিচার, অনুপম আদর্শ, তাঁকে জাগ্রত অবস্থায় দেখা, সর্বকালে শ্রেষ্ঠত্ব, প্রশাসনিক কাঠামো, ‘উসওয়াতুন হাসানা’, পাশ্চাত্য পন্ডিতের সাক্ষ্য, বিশ্বমানবতার জন্য রহমত, বিবাহ : বিভ্রাটে পাশ্চাত্য, আন্তর্জাতিক সম্পর্ক প্রতিষ্ঠা, দাম্পত্য জীবন, হুনায়নের যুদ্ধ, শৈশব ও বাল্যকাল, নারী অধিকার ও নিরাপত্তা, অর্থনৈতিক উন্নয়ন, দয়াদ্রতা, মিলাদুন্নবীর শিক্ষা, শান্তি প্রতিষ্ঠা, তাঁকে নিয়ে আলোচনা, আদর্শ ও যুব সমাজ, কুরআন-সুন্নাহ-এ মর্যাদা, মহানুভবতা, ছোটদের প্রতি ভালবাসা এবং কেমন ছিলেন — বহুমুখী তাত্ত্বিক ও তথ্য সমৃদ্ধ সংকলন।

অনুবাদ কাব্যে কাসীদাতুন নু’মান, মূল : ইমাম আবূ হানিফা নু’মান ইবনু সাবিত (র) (কাব্যানুবাদ : মোহাম্মদ নজমুল হুদা খান), মদীনা মুনাওয়ারাকে অভিনন্দন, মূল : শায়খুল হাদীস আল্লামা আজিজুল হক (র) (কাব্যানুবাদ : মোহাম্মদ খছরুজ্জামান )।

নিবেদিত কাব্য পঙক্তিমালায়—জাতীয় কবি কাজী নজরুল ইসলামের দুটি কবিতাংশ ( ‘মরু ভাস্কর’ থেকে ‘অবতরণিকা’ ও ‘নও-কাবা’)। কবিতায় অন্যান্য : আবদুল মুকীত চৌধুরী, আ. শ. ম. বাবর আলী, খালেক বিন জয়েন উদদীন, মুস্তাফা মাসুদ, ফারুক নওয়াজ, মহিউদ্দিন আকবর, আরিফ মঈনুদ্দীন, মালেক মাহমুদ, খান চমন ই-এলাহি, আলেয়া বেগম আলো ও ফরিদ সাইদ।

না‘ত- এ নুরুল ইসলাম মানিক ও মিলন সব্যসাচী। ছড়া কবিতায় মানসুর মুজাম্মিল ও আখতার হোসাইন জাহেদ।নিবেদিত ছড়া কবিতায় পিয়ার মাহমুদ, মু. ছাদিকুর রহমান শিবলী, হাবিব ফয়েজী, মাহবুবুর রহীম, শাহীদ আহমদ, মাসুক আহমদ, আবুল ফজল মোহাম্মদ ত্বা হা, আলিম উদ্দিন আলম, এস এম মনোয়ার হোসেন, তাজ উদ্দিন আহমদ তাজুদ, মুহাম্মদ ইসলাম উদ্দিন শরীফ, রেদওয়ান মাহমুদ, আবু হেনা মুহাম্মদ ইয়াসিন, সেলিম আহমদ কাওছার, সামিউল ইসলাম, সাইদুল সানি, ফাইরুজ হুমায়রা কর্ণ ও রিয়াদুল জান্নাত শিফা।

অনুবাদ কাব্য, নিবেদিত কাব্য পঙক্তিমালা, না’ত ও ছড়া কবিতায় রয়েছে রাহমাতুল্লিল ‘আলামীনের প্রতি বিন¤্র শ্রদ্ধাঞ্জলি।
বিশ্বে ইসলামী উজ্জীবনের সংগ্রামী স্বাপ্নিক ও নেতা আল্লামা আবদুল লতিফ চৌধুরী ফুলতলী (রহ)-এর দু’আর স্মৃতিধন্য প্রতিষ্ঠান বাংলাদেশ আনজুমানে তালামীযে ইসলামিয়া থেকে পবিত্র মীলাদুন্নবী (সা.) স্মারক প্রকাশ অব্যাহত থাকুক, এই প্রত্যাশা।

-আবদুল মুকীত চৌধুরী

একটি রিপ্লাই দিন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.