ছেলেদের শার্ট-টিশার্টের ছোট্ট পকেটের কারণ জানলে চমকে উঠবেন

0
126
ছেলেদের শার্ট-টিশার্টের ছোট্ট পকেটের কারণ জানলে চমকে উঠবেন

ছেলেদের শার্ট-টিশার্টের ছোট্ট পকেটের কারণ জানলে চমকে উঠবেন। শার্ট কিংবা টি-শার্ট ছেলেদের অন্যতম পছন্দের পোশাক। সাধারণত ফরমাল হিসেবে শার্ট পরিধান করেন ছেলেরা। কিন্তু ক্যাজুয়াল আউটফিটের ক্ষেত্রে স্টাইল হিসেবে টি-শার্টকে বেছে নেন অনেকেই। ছেলেদের এ শার্টে কিন্তু পকেট থাকে, মেয়েদেরটায় থাকে না।

কিন্তু শুধু ছেলেদের শার্ট বা টি-শার্টে পকেট কেন থাকে, তা কি ভেবে দেখেছেন কখনও? কী মজার ইতিহাস লুকিয়ে আছে এর পেছনে, তা কখনো জানতে ইচ্ছে করেছে আপনার? আসল কারণ শুনলে হয়তো কিছুটা চমকে যাবেন!

পকেটের কথা

ফরাসি শব্দ ‘ঢ়ড়য়ঁব’ থেকেই পকেট শব্দটির উৎপত্তি, যার অর্থ ব্যাগ। বর্তমান সময়ে আমরা যে ধরনের পকেট দেখে অভ্যস্ত, উনবিংশ শতাব্দী পর্যন্ত এ পকেট ছিল একেবারেই আলাদা। সে সময় আসলে পোশাকের সঙ্গে ছোট ছোট ব্যাগ আলাদা করে যুক্ত করা হতো, যা কেবল বিশেষ কাজেই ব্যবহার করতেন সে সময়ের মানুষেরা। তবে ধীরে ধীরে এটি পরিবর্তন হতে থাকে।

আছে নানা রকম পকেট

বর্তমান সময়ের কাপড়ে নানা রকম পকেট দেখা যায়। এরমধ্যে শার্ট, কুর্তা, পাঞ্জাবিতেও পকেট থাকে। পকেট আছে বিভিন্ন রকম প্যান্ট, ট্রাউজারেও। এরমধ্যে জিন্সের একটি বড় পকেটের উপরে ডানদিকে আবার একটি ছোট পকেটও থাকে।

কিন্তু কেন এমন পকেট থাকে তারও আছে বিশেষ কারণ। অনেকে হয়তো ভাবেন এমন ছোট পকেট থাকে খুচরা টাকা রাখার জন্য, কিন্তু মোটেও তা নয়। আসলে এই ছোট পকেট দেয়া হতো ঘড়ি রাখার জন্য। কিন্তু এক সময় পকেট ঘড়ি রাখার প্রচলন বন্ধ হয়ে গেলেও পকেটগুলো স্টাইল হিসেবে থেকে যায়।

কেন, কবে থেকে পকেটের প্রচলন

ছেলেদের শার্টে বুক পকেট থাকে, যা মেয়েদের শার্টে থাকে না। এরও আছে আলাদা কারণ। তবে প্রথম দিকে ছেলেদের শার্টেও পকেট ছিল না। পরবর্তী পকেট যোগ করা হয়। আর এর ইতিহাস প্রায় ৫০০ বছরের পুরনো। যেটা ছিল ছোট সাইজের ব্যাগ। কিন্তু স্টাইল আর আধুনিকীকরণের কারণে ১৯৫০-৬০ এর দশকে শার্টে পকেট যোগ শুরু হয়।

আরও পড়ুন: সংশপ্তক এর ৩২ বছর পূর্তি ও বিজয় দিবস পালন

কারণ ওই সময় থেকেই ওয়েস্ট কোট পরার চল কমতে থাকে এবং মানুষ টি-শার্টকেই আউটারওয়্যার হিসেবে পরতে শুরু করেন। আর তাই শার্টে বুকপকেট রাখা শুরু হয় যেন পুরুষরা একাধিক ছোট ছোট প্রয়োজনীয় জিনিস রাখতে পারেন।

এরপর একই কারণে সাম্প্রতিক বছরগুলোতে টি-শার্টেও পকেট জুড়ে দেয়া হচ্ছে।

তবে পকেটসহ বা ছাড়া আপনি যে ধরনের পোশাক পরে আরামদায়ক বোধ করেন, ঠিক সেটিই পরিধান করুন। নিজের স্টাইল ও কমফোর্টকে গুরুত্ব দিন সব সময়।

একটি রিপ্লাই দিন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.