শিক্ষক সংকটে ২১২ সরকারি কলেজ

0
670

under-construction

মেহেরপুর সরকারি কলেজে মোট শিক্ষার্থী পাঁচ হাজার ৭৩ জন। অথচ কলেজে ৫০টি শিক্ষকের অনুমোদিত পদের মধ্যে কর্মরত ৩৯ জন। অন্য ১১টি পদ শূন্য। এই কলেজে আটটি বিষয়ে স্নাতক (সম্মান) ও চারটি বিষয়ে স্নাতকোত্তরও পড়ানো হয়। কিন্তু শিক্ষকের অভাবে পাঠদান ব্যাহত হচ্ছে।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরকে (মাউশি) এ তথ্য জানিয়েছেন কলেজটির অধ্যক্ষ। তিনি জরুরি ভিত্তিতে শিক্ষকের পদ সৃষ্টির অনুরোধ জানিয়েছেন। একই সঙ্গে ছাত্রদের আবাসনসংকট নিরসনে ছাত্রাবাস তৈরির সুপারিশ করেছেন।

এই কলেজের মতো সারা দেশের ২১২টি কলেজে শিক্ষকসংকট রয়েছে বলে গত কয়েক দিনে লিখিতভাবে জানিয়েছেন ওই সব কলেজের অধ্যক্ষরা। সারা দেশে বর্তমানে কমার্শিয়াল ইনস্টিটিউট, শিক্ষক প্রশিক্ষণ কলেজ, আলিয়া মাদ্রাসাসহ সরকারি কলেজ পর্যায়ের ৩২৯টি প্রতিষ্ঠান আছে। এর মধ্যে তিন শতাধিক কলেজ। আগামীকাল শনিবার অনুষ্ঠেয় সরকারি কলেজের অধ্যক্ষ সম্মেলন সামনে রেখে কলেজগুলোর অধ্যক্ষরা মাউশির তৈরি নির্ধারিত ছকে শিক্ষক-সংকটসহ বিভিন্ন সমস্যার কথা জানিয়েছেন। রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে অনুষ্ঠিত হবে দিনব্যাপী এই সম্মেলন। অনুষ্ঠানের উদ্বোধন করবেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

একটি রিপ্লাই দিন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.