0
296

‘এম নুরুল কাদের শিশুসাহিত্য পুরস্কার ২০১৭’ প্রাপ্ত সাহিত্যিকদের সঙ্গে অতিথিরা।

‘গা ছমছম’ উপন্যাসের জন্য এম নুরুল কাদের শিশুসাহিত্য পুরস্কার পেয়েছেন কালের কণ্ঠ সম্পাদক জনপ্রিয় কথাসাহিত্যিক ইমদাদুল হক মিলন। গতকাল সন্ধ্যায় বাংলা একাডেমির ‘আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে’ এক অনুষ্ঠানের মাধ্যমে তাঁর হাতে এই পুরস্কার তুলে দেওয়া হয়।
অনুষ্ঠানে অধ্যাপক শামসুজ্জামান খান, বিশিষ্ট শিশুসাহিত্যিক অধ্যাপক মুহাম্মদ জাফর ইকবাল, শিশুসাহিত্যিক আলী ইমাম প্রমুখ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এম নুরুল কাদের ফাউন্ডেশনের চেয়ারপারসন রোকেয়া কাদের অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।
শামসুজ্জামান খান বলেন, ‘আমাদের বড়ই সৌভাগ্য যে বাংলার হাজার বছরের ইতিহাসে আমরাই মুক্তিযুদ্ধ করে স্বাধীন সার্বভৌম বাংলাদেশ পেয়েছি। এম নুরুল কাদেও সেই যুদ্ধে হাতে তুলে নিয়েছিলেন অস্ত্র।’
অধ্যাপক জাফর ইকবাল বলেন, ‘নতুন প্রজন্মের হাতে এখন স্মার্টফোন। তারা বই না পড়ে ‘ক্লিক’ করে। এই প্রজন্মকে আবার বইয়ের কাছে ফিরে আসতে হবে। এ দেশের ইতিহাসকে জানতে হবে। এর জন্য প্রচুর বই পড়তে হবে।
ইমদাদুল হক মিলন বলেন, ‘পুরস্কার পেলে সবারই ভালো লাগে। দ্বিতীয়বারের মতো এম নুরুল কাদের শিশুসাহিত্য পুরস্কার পেলাম। আজ থেকে ১৫ বছর আগে প্রথমবার এই পুরস্কার পেয়েছিলাম।’
এ ছাড়া মুক্তিযুদ্ধবিষয়ক গ্রন্থের জন্য মুজিব ইরম, ছড়া-কবিতায় আনজীর লিটন, সাধারণ গদ্য শাখায় খন্দকার মাহমুদুল হাসান ও প্রচ্ছদ শিল্পী হিসেবে উত্তম সেন এই পুরস্কার পান। পুরস্কারপ্রাপ্তদের হাতে ক্রেস্ট, সনদ ও ১৫ হাজার টাকার চেক তুলে দেওয়া হয়।

একটি রিপ্লাই দিন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.